রবিবার, ৬ মে, ২০১২

কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা...


ধানের সবুজ
আমারে যে ডাকে,
এ শহর থেকে দূরে, বহুদূরে,
পাহাড়ের ফাঁকে।
উঁচু এক তাল গাছ
খাড়া এক পায়ে,
সে গাছেরই ছায়ে
পথ গেছে চলে খেতটা চিরে।
আমি হেঁটে চলি একটু ধীরে,
সরু পথ ধরে সবুজ পাহাড়ে।
শীতল বাতাস!
কী সুখ! আহারে!
পাহাড়ের 'পরে দিগন্ত মেলে।
আকাশের মাঝে সুয্যিটা খেলে।
মেঘগুলো যায় ভেসে,
কোন এক দূর দেশে।
আমি ভাবিঃ ঘর!
হরিণ, ভালুক!
ভাবনার খেল আকাশে চলুক।
খানিক বাদে বৃষ্টি আসে।
ভেজা মাটির সোঁদা বাসে
বিমুগ্ধ আমি।
দাঁড়িয়ে আছি ভেজা কাক হয়ে।
হয়তো বা সোনা রোদ দিবে দেখা,
সে মিষ্টি রোদের ভালোবাসা সয়ে
যাবো নেমে নীচে ফের ধানখেতে।
সবুজেরা খেলে সোনালি আলোতে।
মৃদু বাতাসে শীষ দোল খায়,
আর তার আন্দোলন হাত ছুঁয়ে যায়।
সেই আন্দোলনে
শিহরিত আমি।
গেয়ে উঠি জোরে আপন এ মনেঃ
'কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা
মেলে দিলেম গানের সুরে এই ডানা... ...'

 ০৯/০৯/০৯
দেবাশিস্‌ মুখার্জি


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন