বুধবার, ১ আগস্ট, ২০১২

একটি খোলা চিঠি



একটি খোলা চিঠি

স্বাধীনতা,
আমি তোরই জন্য প্রহর গুণেছি
রক্তে ভেজা রাজপথে।
স্বাধীনতা,
আমি তোরই জন্য নতুন সেজেছি
লাশে ভরা মৃত্যুরথে।
স্বাধীনতা,
আমি তোরই জন্য নতুন জেগেছি
রেস্কোর্সের ময়দানে।
স্বাধীনতা,
আমি তোরই জন্য ঘরটা ছেড়েছি
জীবনকে নিয়ে খেলে,
আমি তোরই জন্য গ্রেনেড তুলেছি
হাতের কলম ফেলে,
আমি তোরই জন্য সমর লড়েছি
হারিয়েছি এক পা!
চল্লিশ বছর হারিয়ে গেলো
ঘুঁচলো না সেই ঘাঁ...

স্বাধীনতা,
আজ তোরই নামে তাণ্ডব চলে,
শয়তানের কাল্‌ নাচন,
এতটা বছর ভেসে গেলেও
হয়নি কালিমা মোচন।

স্বাধীনতা,
আমিতো চাই নি তোকে
এতটা পঙ্গু করে।
আমিতো চাই নি তোকে
স্বৈরাচারের 'পরে।
আমিতো চাই নি তোকে
আল-বদরের কোলে।
আমিতো চাই নি তোকে
সন্ত্রাসের আদলে।
আমিতো চাই নি তোকে
রক্তচোষার গোলায়।
আমিতো চাই নি তোকে
দুর্নীতিরই ঝোলায়।

প্রিয় স্বাধীনতা,
অনেক-অনেক রক্ত গেলো,
তুই আসবি কি না বল??
আনতে তোকে জাগবে ছেলে,
খুলবে মেয়ে পায়ের মল,
হাতে হাত রেখে এগিয়ে যাবে।
খুলবে শ্রমিক কল,
এই ভৃত্যেরই পা করবে নৃত্য
ঐ রক্তচোষার বুকে।
আল-বদরে সব হারিয়ে
মরবে ধুঁকে ধুঁকে।
আর ধূর্তরা সব
মর্ত্য ছেড়ে গর্ত নেবে,
দেখবে না ভয়ে আলো।
স্বাধীনতা,
তুমি গরিবের হয়ে
রাজপথে নামো,
সাম্য-আগুণ জ্বালো।

স্বাধীনতা,
তুই দিস না রে আর ফাঁকি...
তোরই আশে কাঁদছে চাষা,
জ্বলছে তাদের আঁখি।
তুই তাণ্ডব হয়ে কাঁপিয়ে দে রে
ধনীর হাতের সাঁকি...
স্বাধীনতা,
তুই দিস নারে আর ফাঁকি...
তুই দিস নারে আর ফাঁকি...



দেবাশিস্‌ মুখার্জি
৩১ জুলাই, ২০১২

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন