রবিবার, ৫ আগস্ট, ২০১২

এই শহর

 


এই শহর

রিকশায় করে চলছি এ আমি,
মতিঝিল যাবো।
আটকে গেলাম ভীড়ের মাঝে শান্তিনগর মোড়ে।
সব দিক থেকে সব দিক ছোটে রিকশা মিছিল!
ঘড়ির সময় সামনে এগোয়,
রিকশা আগায় নাতো!
ভাঙাচূরা বাস আঁকা-বাঁকা করে যানজটেরই মাঝে,
মাইজভাণ্ডারী বাজে।

আমি চারদিক দেখিঃ
তরুণীরা যায়, কলেজী পোষাক পরে।
সিদ্ধেশ্বরী??
ভিকারুন্নেসা??
কিংবা অন্য কিছু??
কারো ছোট চুল,
কারো বেণী করা,
কেউ বা দিয়েছে ছেড়ে।
আর বাতাসেতে মৃদু দোল খায় রেশম কালো চুল,
সাথে থাকে জোড়া দুল!

খোলা ডাস্টবিন,
পুতময় বায়ু,
মাছি ভনভন।

আমার অন্য দিকে মন,
আমার চোখে ভাসে কত পুরোনো স্মৃতি!
পুরোনো ভাবনা এসে সুখ-দুখ দেয় আমায়,
আমি দুলি ভাবনায়।

হঠাৎ ভাবনা ভাঙে হাইড্রোলিকের হর্ণে!
আদ্বীনের ছোট গাড়ি,
আমার কান করে খানখান ওর বিকট হুইসেলে।
ভেতরেতে রোগী অস্থির,
এই বুঝি গেল গেল!
মুখেতে শ্বাসের মুখোশ।
রইবে কি ওর হুঁশ??

একটা তরুণ ছেলে গাল দিয়ে যায় জোরে,
আজ চাকরিটা বুঝি গেল!
কাকে দেয় ও গাল??
নিজের ফাঁটা কপাল??
এই শহরের মেয়র??
নাকি ঐ ট্রাফিক পুলিশ??

ডানে-বায়ে লোকে হাঁচি-কাশি দেয় কালচে ধোঁয়ার কবলে,
সর্দি ঝাড়ে,
থু-থু ফেলে চলে একটু-একটু পরে।
কিংবা নাকটা খুঁটে,
কিংবা চুলটা নাড়ে,
কিংবা চশমা মোছে,
সবাই ব্যস্ত আছে নিজের মতন করে।

এই এই সব ঘটে চলে রোজ আমার প্রাণের শহরে,
তবু ভালোবাসি ঢাকা,
যাবো না তোমায় ছেড়ে।
রও আমার হৃদয় জুড়ে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন