বৃহস্পতিবার, ২ আগস্ট, ২০১২

কৃষ্ণকলি

**


কৃষ্ণকলি

আমার
হয় নি দেখা বনলতা সেন,
হয় নি দেখা ছোট্টবেলার প্রেম
রিপন স্ট্রিটের কালো মেম
ম্যারি এন।

আমার
হয় নি দেখা সবিতা-সুরঞ্জনা,
কিংবা লীলা,
কিংবা শ্রীলা,
কিংবা বেলা,
কিংবা মালা,
কিংবা সেই কৈশর-প্রেম
রোমিও হবার রঞ্জনা।

আমি দেখেছি তারে,
যে বেঁছেছে আমারে
আমায় আপন করে
তার ভালোবাসা জোরে,
সে যে আমার প্রাণের মানিক,
আমার কৃষ্ণকলি।

ইলশে গুঁড়ি বৃষ্টির মাঝে,
গুরুম গুরুম করছিলো বাজে,
দেখেছিলাম তাকে
ঝাঁপসা, মোটা কাঁচের ফাঁকে।
আর মজেছিলাম তার হরিণী চোখে।
দেখ্‌ছিলো কি পথের লোকে??
ঘন বরষায়
মজেছিল মন প্রেমের খেলায়,
হাতে হাত র'তো বেলা-অবেলায়...
গভীর রাতে,
তারাদের সাথে,
কিংবা চাঁদের সনে
হারিয়ে যেতাম ঐ দু'জনে,
আমি আর আমার ভালোবাসা,
আমার কৃষ্ণকলি।

হয়তো ছিল একটু কালো,
তবু লাগতো তারে অনেক ভালো।
কোন কোন অলস দুপুর,
সুর তুলতো পায়ের নুপূর...
মুগ্ধ আমি তাকিয়ে র'তাম তারই চোখের 'পরে,
পাতা দু'টো একটুও না নড়ে!
বুঝে নিতাম প্রেমের গভীরতা,
আর হরিণী চোখের মাদকতা,
যে নেশায় ডুবেছিল মন।
দুলেছিলাম আমরা দু'জন --
আমি আর আমার প্রিয়া,
আমার কৃষ্ণকলি।

ভালোবাসা ছায়া
ছোঁয়া-ছুঁয়ি-মায়া,
একটু আদর, কিংবা চুমু ঠোঁটে।
সুখ জুটেছিল তিন মাস মোটে!
ফুরোয় বেলা,
ফুরোয় খেলা।
কাকডাকা এক ভোরে
চলে গেলো সরে
দূরে, বহুদূরে,
কোন এক অচিনপুরে,
আমার জীয়ন কাঠি,
আমার কৃষ্ণকলি।


দেবাশিস্‌ মুখার্জি
১ আগস্ট, ২০১২


**গায়িকা কৃষ্ণকলির ছবিটা প্রতীকি, এর সাথে আমার কৃষ্ণকলির কোন সম্পর্ক নেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন