শনিবার, ৪ মে, ২০১৩

দ্বাদশপদী কবিতাঃ প্রথম পর্ব

দ্বাদশপদী শব্দটা পড়লে খুব সহজেই বোঝা যায় পদসংখ্যা বারো। কিন্তু শব্দটা খুব একটা প্রচলিত না। তাই ভ্রূ কুঞ্চিত হবার সম্ভাবনা প্রবল। আমি এক বছরের ওপরে এই নিয়ে ঘঁষামাজা চালিয়ে যাচ্ছি। আমার আগে কেউ এই নিয়ে কোন চেষ্টা করেছিলেন কি না তা আমার জানা নেই। আমি কিছু পরীক্ষা-নিরীক্ষার পর গেল বছরে মে তে এই নিয়ে সর্বপ্রথম আমার ব্যক্তিগত ব্লগে পোস্ট দেই। দ্বাদশপদী মানেই বারো পঙ্‌ক্তি, কিন্তু ঝামেলা হল মাত্রার হিসেবে। চতুর্দশপদীতে যেমন প্রতি পঙ্‌ক্তিতে চৌদ্দমাত্রার বিন্যাস সেরকম এখানেও প্রতি পঙ্‌ক্তিতে বারো মাত্রা রাখা হয়েছে। মাত্রার হিসেবে কেমন হবে অর্থাৎ কোন ছন্দে কবিতাটি লেখা হবে সেটাও একটা দ্বন্দ্বের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিলো। প্রথমেই স্বরবৃত্ত ছন্দ দিয়ে শুরু করলেও সময়ের সাথে সাথে লেখা এগুতে থাকলে বুঝি অক্ষরবৃত্তই সবচেয়ে বেশি গ্রহণযোগ্য। পরীক্ষা-নিরীক্ষার বছর শেষে দ্বাদশপদীর একটা সংজ্ঞাও দাঁড় করে ফেলেছিঃ

১) ১২ পঙ্‌ক্তিতে বিন্যস্ত
২) প্রতি পঙ্‌ক্তিতে ১২ মাত্রা
৩) অক্ষরবৃত্ত ছন্দ
৪) পর পর দুই চরণে অন্ত্যমিল
৫) কবিতার বিন্যাস ৬+৬ কিংবা ৪+৪+৪ কিংবা ৮+৪ কিংবা ৫+৭ সহ বিভিন্ন ধরনের হতে পারে 


আজকের পর্বটি সাজিয়েছি সদ্য লেখা দু'টি দ্বাদশপদী নিয়ে।

দ্বাদশপদী - ৯

বুড়ো চশমাখানি

মোটা ফ্রেমের কালো চশমাখানি,
তোমায় ছাড়া চোখেয় পড়ে ছানি।
বছর গেলো, বছর এলো; তুমি
যাওনি ছেড়ে, রয়েছো নাক চুমি।
কাঁচ ঝাপসা, ফ্রেমটা বাঁকা, বুড়ো
যে হয়েছিলে। হঠাৎই হলে গুঁড়ো
আমার রাগে। বয়েছো কত স্মৃতি
দীপক চিত্তে। দিয়েছো মোরে ধৃতি
কবিতাসম। রওনি তুমি দূরে
কেউবা যবে ফেলেছে মোরে ছুড়ে
জীবন থেকে, কিংবা ফেলেছি আমি
নীলে-অনিলে হোক না যত দামি।


২৭ এপ্রিল, ২০১৩
দেবাশিস্‌ মুখার্জি



দ্বাদশপদী - ১০

অজানা পথে

বাদর ধারার ছলনার মাঝে
ক্লান্ত-শ্রান্ত আমি মরণের সাঁঝে।
সে গাঢ় আঁধারে রোদেলা প্রভাত
হয়ে এলে তুমি। কেটে গেলো রাত
জ্যোতির ছোঁয়ায়। দিবস-রজনী
তোমারই সাথে কাটছে সজনী।
কাল্‌-সরণীতে হাঁটছি দু'জন,
কাছাকাছি দেহ, কাছাকাছি মন।
শুরুটাই জানি, শেষ নেই জানা,
হারিয়ে যাবার নেই কোনো মানা।
পিছুটান ফেলে সোনাঝরা রোদে
যাক দিনগুলো ভালোবাসা বোধে।


৪ মে, ২০১৩
দেবাশিস্‌ মুখার্জি



অন্যান্য দ্বাদশপদী কবিতাঃ  
দ্বাদশপদী কবিতা - ৮  
দ্বাদশপদী কবিতা - ৭  
দ্বাদশপদী কবিতা - ৬ 
দ্বাদশপদী কবিতা - ৫ 
দ্বাদশপদী কবিতা - ৪  
দ্বাদশপদী কবিতা - ৩  
দ্বাদশপদী কবিতা - ২  
দ্বাদশপদী কবিতা - ১ 


- দেবা ভাই

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন